ইতালিতে সর্বনিম্ন বেতন কত বিস্তারিত জানুন

ইতালির ১ টাকা বাংলাদেশের কত টাকাকোন ব্যক্তি যখন দেশের বাইরে অর্থ উপার্জনের জন্য যাই তখন তার মনে সবথেকে বড় প্রশ্ন জাগে যে সেই স্থানে সে কি ধরনের চাকরি পাবে এবং বেতন কত হবে। এরকম প্রশ্নের উত্তরের জবাবের আজকে আমাদের আর্টিকেল। আমাদের আজকের আর্টিকেলের বিষয় হচ্ছে ইতালিতে সর্বনিম্ন বেতন কত? আপনারা ইতালিতে সর্বনিম্ন বেতন কত আর্টিকেলটি পড়লে ইতালি শহরে যাওয়ার পরে কোন কাজ আপনার জন্য সুবিধা হবে এবং ইতালিতে সর্বনিম্ন বেতন কত ও ইতালিতে সর্বোচ্চ বেতন কত সেই সম্পর্কে জানতে পারবেন।
ইতালিতে সর্বনিম্ন বেতন কত
তাই যদি এই সকল সম্পর্কে জানতে চান তাহলে দেরি না করে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। এছাড়াও ইতালি শহর সম্পর্কে বেশ কিছু অজানা তথ্য জানতে পারবেন। যে সকল তথ্য আমরা আমাদের আর্টিকেলের মধ্যে সাজিয়েছি।

ভূমিকা

ইতালি শহর এটি একটি স্বপ্নের শহর ও বলা যেতে পারে। কারণ অনেকের স্বপ্ন থাকে ইতালি শহরে যাওয়ার। অনেকে হয়তো এই শহরে যাই অর্থ উপার্জন করার জন্য আবার অনেকেই যাই লেখাপড়ার উদ্দেশ্যে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে অনেকেই লেখাপড়ার পাশাপাশি করছে পার্ট টাইম কিছু জব। এটি ইউরোপ শহরের মধ্যে অন্তর্ভুক্ত গণপ্রজাতান্ত্রিক রাষ্ট্র। 

ইউরোপ শহরের অন্তর্ভুক্ত হওয়ার কারণে এই রাষ্ট্রের মুদ্রার নাম হচ্ছে ইউরো। এই দেশকে বিশ্বের ২৩ তম উন্নত দেশ ও বলা হয়ে থাকে। আর সেই কারণে এই দেশের মানুষের জীবনযাত্রা অনেকটাই উন্নত। ইতালিতে বসবাসরত মানুষের জীবন যাত্রা উন্নত হলেও বাইরের দেশ থেকে যে সকল মানুষ কাজ করতে এই শহরে আসে তাদের বেতনের ক্ষেত্রে দেখা যায় বিভিন্ন রকম পার্থক্য। 

বিভিন্ন দেশ হতে আগত ব্যক্তিদের অনেকেরই বেতন অনেক বেশি আবার অনেকের বেতন অনেক কম। আপনি যদি ইতালি শহরের উন্নত জীবন যাত্রা দেখে এই শহরে কাজ করতে আসতে ইচ্ছুক হন তাহলে প্রথমে অবশ্যই ভালোভাবে জেনে নেবেন এই শহরে কোন কোন কাজের চাহিদা বেশি এবং কোন কাজের বেতন কেমন। 

আপনাদের যদি পূর্ব থেকেই এই বিষয়ে কিছু ধারনা থাকে তাহলে এটি আপনাদের জন্যই সুবিধা জনক হবে। আর তাইতো আমরা আজকে আমাদের আর্টিকেল ইতালিতে সর্বনিম্ন বেতন কত এর মাধ্যমে আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি এই সকল বিষয়ে। এই সকল বিষয়ে সম্পূর্ণ জানতে আর্টিকেলের নিচের অংশ পড়তে হবে।

ইতালিতে সর্বনিম্ন বেতন কত

ইতালি এমন একটি দেশ যেখানে রয়েছে বিভিন্ন পেশায় কর্মরত মানুষদের জন্য একটি নির্দিষ্ট বেতন কাঠামো। কিন্তু ইউরোপের বিভিন্ন দেশে একটি নির্দিষ্ট পরিমাণে সর্বনিম্ন বেতন নির্ধারণ করা থাকলেও ইতালিতে সর্বনিম্ন বেতন কত হবে তা নির্ধারণ করা নেই। এটি নির্ধারণ করা হয় বিভিন্ন পেশায় নিয়োজিত এবং বিভিন্ন শিল্পে নিয়োজিত যৌথ চুক্তির মাধ্যমে। 

আর এই চুক্তিগুলো সম্পাদিত হয় শ্রমিক ইউনিয়ন ও নিয়োগকর্তাদের সংগঠনের দ্বারা। আর সেই কারণে ইতালিতে বিভিন্ন জায়গার বেতন বিভিন্ন রকম হয়ে থাকে। ইতালিতে সর্বনিম্ন বেতন কত এই সম্পর্কে একেবারেই সঠিক তথ্য কারো পক্ষেই দেওয়া সম্ভব নয়। 

কিন্তু আমরা আপনাদের সেই সম্পর্কে সাধারণ কিছু ধারণা দিতে পারবো। এই ধারণা থেকে আপনারা বুঝতে পারবেন যে ইতালিতে একজন ব্যক্তির সর্বনিম্ন বেতন কত হতে পারে। ইতালিতে যদি কোন ব্যক্তি হোটেল কিংবা রেস্টুরেন্টে কাজ করে তাহলে সেই ব্যক্তির সর্বনিম্ন গড় বেতন হবে প্রায় ১১০০ থেকে ১৩০০ ইউরো প্রতিমাসে। 

যদি কোন ব্যক্তি পরিষেবা খাতে চাকরি করে তাহলে সেই ব্যক্তির গড় বেতন হবে প্রতি মাসে প্রায় ৭০০ থেকে ৯০০ ইউরো। যদি কোন ব্যক্তি কারখানার শ্রমিক হয় তাহলে তার বেতন হতে পারে প্রতি মাসে গড় ১২০০ থেকে ১৫০০ ইউরো। তবে এই বেতনের পরিমাণ স্থান ভেদে কমবেশি হতে পারে। 

কোন ব্যক্তি ইতালিতে কত টাকা বেতন পাবে তা নির্ভর করে কিছু বিষয়ের উপর। সে বিষয়গুলো যেমনঃ অর্থনৈতিক অবস্থা, শিল্প ও খাদ্য ভিত্তিক পার্থক্য, জীবনযাত্রার ব্যয়, শ্রম ইউনিয়ন ও সম্মিলিত চুক্তি, সরকা নিম্নরি নীতি ও বিধান।

ইতালিতে সর্বোচ্চ বেতন কত

যখন কোন ব্যক্তি ইতালিতে যাই তখন সেই প্রবাসী ভাইয়ের ইচ্ছা থাকে সর্বোচ্চ টাকা ইনকাম করা। কিন্তু নতুন অবস্থায় ইতালিতে যাওয়া ব্যক্তিদের বেতন অনেক কম পেতে দেখা যায়। প্রথম অবস্থায় ইতালিতে কাজ করতে গেলে তারা সর্বনিম্ন বেতন প্রদান করে থাকে। 

ইতালিতে বেতনের পরিমাণ নির্ধারণ করা নেই। এটি স্থান এবং জায়গা ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হতে পারে। ইতালিতে যাওয়ার পরে অভিজ্ঞতা অনুযায়ী বেতনের পরিমাণ বাড়তে থাকে। ইতালি শহরে একজন ব্যক্তির সর্বোচ্চ বেতন কত হবে তা একেবারেই সঠিক পরিমাণ বলা কারো পক্ষেই সম্ভব নয়। 

কিন্তু আনুমানিক ধারণা দেওয়া যেতে পারে। ইতালিতে আনুমানিক সর্বোচ্চ বেতন এর পরিমাণ হচ্ছে ৪৪৯২ ইউরো। আর এই ইউরোকে যদি বাংলাদেশী টাকায় পরিবর্তন করা যায় তাহলে তা আজকের তারিখে ৫,৯৬,১১৬.৩৫ টাকা।

ইতালি ড্রাইভিং বেতন কত

আমরা আমাদের আর্টিকেলের এই অংশে আপনাদের সামনে তুলে ধরব ইটালির ড্রাইভিং বেতন কত। কিছু কিছু প্রবাসী ভাইয়েরা রয়েছে যারা ইতালিতে ড্রাইভিং ভিসার মাধ্যমে যান। তারপরে সেখানে গিয়ে বিভিন্ন রকম ড্রাইভিং কাজ করে থাকে। 

তারা সেই কাজের কেমন বেতন পায় আমরা তা আপনাদের জানানোর চেষ্টা করব। আপনি যদি ইতালি ড্রাইভিং ভিসার মাধ্যমে যেতে চান তাহলে আপনাদেরকে অবশ্যই কিছু বিষয় সম্পর্কে জানতে হবে। ইতালিতে ড্রাইভিং ভিসা বেতন নির্ধারণ করা হয় কিছু বিষয়ের উপর ভিত্তি করে। যেমনঃ
  • সেই ব্যক্তির কাজের ধরন
  • সেই ব্যক্তির অভিজ্ঞতা কতটুকু
  • সেই ব্যক্তির দক্ষতা কতটুকু
  • সে ব্যক্তি কোন স্থানে ড্রাইভিং করছে
  • সেই ব্যক্তি ইউনিয়নের সদস্য কিনা
এই সকল বিষয়ের উপর ভিত্তি করে একজন ড্রাইভার এর বেতন নির্ধারণ করা হয়ে থাকে। তবে
ইতালিতে একজন ড্রাইভারের কেমন বেতন হতে পারে তা আমরা আপনাদেরকে ধারণা দিতে পারব। সাধারণত ইতালিতে একজন ড্রাইভার এর বেতন প্রতিবছর গড় ১৮,৬৩৮ ইউরো। 

তবে ড্রাইভিং এর ও বিভিন্ন ধাপ থাকে যেমনঃ ট্রাক চালক, বাস চালক, ক্রেন অপারেটর কিংবা ফায়ার ফাইটার এগুলোর ওপর ভিত্তি করেও ড্রাইভার এর বেতন পরিবর্তনশীল।

ইতালিতে কৃষি কাজের বেতন কত

ইতালিতে সাধারণত ৫ ধরনের কৃষি কাজ বেশি পরিলক্ষিত হয়। যেমনঃ
  • বীজ বপন ও পরিচর্যা
  • ফসল কাটা
  • বাছাইকরণ
  • ধৌতকরণ ও প্রক্রিয়া জাতকরণ
  • প্যাকিং
এই কয় ধরনের কৃষিকাজ ইতালিতে বেশি পরিলক্ষিত হয়। তাই বলে যে অন্য কোন কৃষি কাজ নেই তা কিন্তু নয়। বেশিরভাগ ক্ষেত্রে ইতালিতে কৃষি কাজ বলতে এগুলোকেই বোঝানো হয়ে থাকে। অনেক প্রবাসী ভাইদের ইচ্ছা থাকে কৃষি ভিসা ব্যবহার করে ইতালি যাওয়ার। 

কিন্তু যাওয়ার পূর্বেই তাদের মনে বেশ কিছু প্রশ্ন ঘোরাঘুরি করে। ইতালি কৃষিকাজে বেতন কত হবে? ইতালি কৃষি কাজে ঘন্টায় বেতন কত হবে? ইতালির কৃষি কাজে মাসিক বেতন কত হবে? ইত্যাদি। আর আপনাদের এই সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি আমরা। 

ইতালি কৃষিকাজে ন্যূনতম বেতন প্রতিমাসে গড় ৭৮৬ ইউরো যা বাংলাদেশি টাকাই হবে ১,০৪,৩০৭ টাকা তবে এটি হচ্ছে যাদের অভিজ্ঞতা নেই তাদের ক্ষেত্রে। আর অভিজ্ঞতা রয়েছে এমন ব্যক্তির মাসিক বেতন গড় প্রায় ২০৫৪ ইউরো যা বাংলাদেশী টাকায় হবে ২,৭২,৫৭৮ টাকা। তবে অবশ্যই এটি অভিজ্ঞতার ওপর ভিত্তি করে কমবেশি হতে পারে।

বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার উপায়

বর্তমান সময়ে অনেক প্রবাসী ভাইয়েরা রয়েছে যারা ইতালি যাওয়ার চিন্তা-ভাবনা করেন। কিন্তু বর্তমান সময়ে ইতালি যাওয়া অনেক বেশি কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। কারণ ইতালির ভিসা খুব সহজেই পাওয়া যায় না। 

বাংলাদেশে কিছু কোম্পানি রয়েছে সেই সকল কোম্পানির মাধ্যমে আপনারা বৈধভাবে ইতালি যেতে পারেন। ইতালিতে অন্যান্য কাজের তুলনায় কৃষি কাজের চাহিদা অনেক বেশি। আর সেই কাজ অনুযায়ী শ্রমিক অনেক কম। 

তাই আপনারা যদি চান বৈধভাবে ইতালি যেতে তাহলে বাংলাদেশ থেকে বোয়েসেল কোম্পানির দ্বারা ইতালি যেতে পারবেন। আর সেই কারণে আপনাদেরকে সরকারিভাবে অনলাইনের সাহায্যে ভিসার জন্য আবেদন করতে হবে। আবেদন করতে যা যা করতে হবেঃ
  • প্রথমে আপনাকে google chrome এ গিয়ে সার্চ দিতে হবে ইতালি ভিসা অ্যাপ্লিকেশন।
  • তারপরে আপনাকে তাদের অফিসিয়ালি ওয়েবসাইটে গিয়ে ফরম পূরণ করতে হবে।
  • খেয়াল রাখতে হবে সব ধরনের ইনফরমেশন যেন একেবারে সঠিক থাকে কোনরকম ভুল তথ্য দেওয়া যাবে না।
  • ফর্মটি পূরণ করা হয়ে গেলে তা সাবমিট করে দিতে হবে।

ইতালি যেতে কত টাকা লাগে

আমরা আমাদের আর্টিকেলের এই অংশে আপনাদের সামনে আলোচনা করব ইতালি যেতে কত টাকা লাগে। বর্তমান সময়ে ইতালি যাওয়ার খরচ আগের তুলনায় অনেক বেশি বেড়ে গেছে। কারণ ইতালির ভিসার খরচ অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। 

যে কোন কাজের ক্ষেত্রে ইতালি যাওয়ার থেকে স্টুডেন্ট এবং টুরিস্ট ভিসার খরচ তুলনামূলক ভাবে কম হয়। ইতালিতে যাওয়ার জন্য দুই রকম ভিসা পাওয়া যায়। শর্ট টার্ম ভিসা এবং লং টার্ম ভিসা। কাজের ক্ষেত্রে গেলে সাধারণত লং টার্ম ভিসা করাই ভালো। 

যদি কোন ব্যক্তি ইতালিতে টুরিস্ট ভিসার মাধ্যমে যাই তাহলে তার খরচ হবে তিন লক্ষ থেকে পাঁচ লক্ষ টাকা। কোন ব্যক্তি যদি ইতালিতে স্টুডেন্ট ভিসার মাধ্যমে যাই তাহলে তার খরচ পড়বে সাধারণত ৫ লক্ষ থেকে দশ লক্ষ টাকা। যদি কোন ব্যক্তি ইতালিতে ওয়ার্ক পারমিট ভিসা করে যায় তাহলে তার খরচ হবে ৮ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা। 

আর যদি কোন ব্যক্তি কৃষি ভিসা নিয়ে ইতালি যায় তাহলে তার খরচ পড়বে ৭ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা। আশা করছি আপনারা উপরের অংশটি পড়ে বুঝতে পেরেছেন যে কোন ভিসার মাধ্যমে ইতালিতে গেলে কত টাকা খরচ হবে।

লেখকের মন্তব্য

আশা করছি আপনারা ইতালিতে সর্বনিম্ন বেতন কত আর্টিকেলটি পড়ে ইতালি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন। আপনার স্বপ্ন যদি হয়ে থাকে ইতালি যাওয়ার তাহলে প্রথমেই আপনাকে ইতালির সম্পর্কে বেশ কিছু সাধারণ জ্ঞান অর্জন করতে হবে। 

কোন জায়গায় যাওয়ার পূর্বে সে জায়গা সম্পর্কে সাধারণ জ্ঞান অর্জন করলে সেটি আপনার জন্যই অনেক বেশি উপকার হবে। আপনাদের যদি এই সম্পর্কে আরো কিছু প্রশ্ন অথবা কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্টের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনাদের প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

''ধন্যবাদ''

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url