কাঁঠালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

কবুতরের মাংসের উপকারিতা ও অপকারিতাআমরা আজকে আমাদের আর্টিকেল এর উপকারিতা ও অপকারিতা এর তথ্য দ্বারা সাজিয়েছি। কাঁঠাল সম্পর্কে সকল রকমের তথ্য এবং সঠিক তথ্য জানতে কাঁঠালের উপকারিতা ও অপকারিতা আর্টিকেলটি পড়ুন। এই আর্টিকেলের মাঝে আমরা কাঁঠালের পুষ্টিগুণ এবং কাঁঠাল খেলে কি কি ক্ষতি হতে পারেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছেন। আপনারা কাঁঠালের উপকারিতা ও অপকারিতা আর্টিকেলটি পড়লে কাঁঠাল সম্পর্কে সকল ধরনের তথ্য জানতে পারবেন।
কাঁঠালের উপকারিতা ও অপকারিতা

তাই যদি কাঁঠাল সম্পর্কে সকল ধরনের তথ্য পেতে চান মনোযোগ দিয়ে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। আর্টিকেলের মাঝে কাঁঠাল সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা জেনে আপনারা অবাক হবেন।

কাঁঠালের পুষ্টিগুণ

আমরা বাঙালি আমাদের কমবেশি সকলেরই কাঁঠাল অনেক পছন্দ। কাঁঠাল কাঁচা থেকে শুরু করে পাকা পর্যন্ত সকল উপায়ে কাঁঠাল খেয়ে থাকে। কাঁঠালকে বলা হয়ে থাকে গরিবের খাবার। কারণ কাঁঠালের মাঝে রয়েছে অনেক পুষ্টিগুণ। 
যে সকল পুষ্টিগুণ আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। তাই সেই সকল পুষ্টির অভাব পূরণের জন্য অনেক দরিদ্র পরিবার কাঁঠাল খেয়ে থাকে। আমাদের মাঝে হয়তো অনেকেই আছি যারা কাঁঠালের পুষ্টিগুণ সম্পর্কে তেমন কিছু জানিনা। 

এটাও জানি না কাঁঠালের মাঝে কোন কোন পুষ্টি উপাদান উপস্থিত রয়েছে। তাই আমরা আজকে আপনাদের জানার সুবিধার্থে আর্টিকেলের এই অংশে কাঁঠালের পুষ্টিগুণ সম্পর্কে আলোচনা করেছি।

প্রতি ১০০ গ্রাম কাঁঠালের মাঝে যেই পরিমাণ পুষ্টি গুণ উপস্থিত থাকে আলোচনা করলাম।
  • ম্যাগনেসিয়াম - ২৯ মি. গ্রাম
  • ভিটামিন এ - ৫ মাইক্রগ্রাম
  • ভিটামিন বি৬ - ০.৩২৯ মি. গ্রাম
  • ভিটামিন সি - ১৩.৮ মি. গ্রাম
  • ভিটামিন ই - ০.৩৪ মি. গ্রাম
  • ম্যাগানিজ - ০.০৪৩
  • নায়াসিন - ০.৯২ মি.গ্রাম
  • স্নেহ - ০৬৪ গ্রাম
  • শক্তি - ৩৯৭ কিলোক্যালোরি
  • প্রোটিন - ১.৭২ গ্রাম
  • আঁশ - ২.০০ গ্রাম
  • লৌহ - ০.২৩ মি. গ্রাম
  • থায়ামিন - ০.১০৫ মি. গ্রাম
  • ফোলেট - ২৪ মাইক্রোগ্রাম
  • ভিটা ক্যারোটিন - ৬১ মাইক্রোগ্রাম
  • প্যানটোথেনিক এসিড - ০.২৩৫ মি. গ্রাম
  • পটাশিয়াম - ৪৪৮ মি. গ্রাম
  • সোডিয়াম - ২ মি. গ্রাম
  • ফসফরাস - ২১ মি. গ্রাম
  • ক্যালসিয়াম - ২৪ মি. গ্রাম
  • জিংক - ০.১৩ মি. গ্রাম

খালি পেটে কাঁঠাল খেলে কি হয়

অনেকেই রয়েছেন যারা মনে করেন যে সকালে খালি পেটে কাঁঠাল খেলে বিভিন্ন রকম সমস্যা হতে পারে। গ্যাসের সমস্যা হতে পারে অথবা পেট ফাঁপা দেখা দিতে পারে। কিন্তু এমনটি নয়। সকালে খালি পেটে কাঁঠাল খেলে কোনরকম সমস্যা দেখা দেয় না। 
সকালে খালি পেটে কাঁঠাল খেলে কাঁঠালের যত রকম পুষ্টিগুণ রয়েছে তা আমাদের শরীরে সরবরাহ হয়। এর ফলে আমাদের শরীরের বিভিন্ন রকম সমস্যা সমাধান হয়। কিন্তু কারো কারো ক্ষেত্রে দেখা যেতে পারে সকালে খালি পেটে অতিরিক্ত পরিমাণ কাঁঠাল খাওয়ার কারণে গ্যাসের সমস্যা হচ্ছে। 

কিন্তু এটি কাঁঠাল খাওয়ার কারণে নয় আপনার পূর্ব থেকেই গ্যাসের সমস্যার কারণেও এই সমস্যা হতে পারে। তাই সকালে খালি পেটে নিশ্চিন্তে কাঁঠাল খেতে পারেন।

কাঁচা কাঁঠালের উপকারিতা

আমরা উপরের আলোচনা থেকে জানতে পেরেছি যে কাঁঠালের মাঝে কোন কোন পুষ্টিগুণ গুলো উপস্থিত রয়েছে। সেই সকল পুষ্টিগুণ যখন কাঁঠাল খাওয়ার মাধ্যমে আমাদের শরীরে প্রবেশ করে তখন আমাদের শরীরে এক জাদু করি প্রভাব ফেলে। আর সেই কারণে আমাদের শরীরের বিভিন্ন রকম সমস্যা খুব সহজেই সমাধান হয়ে যাই। 
কিছু কিছু রোগ রয়েছে যেই সকল রোগ থেকে যদি আপনি মুক্তি পেতে চান তাহলে কাঁঠাল খেলে খুব সহজেই সেই সকল রোগ নিরাময় হয়ে যায়। তাছাড়াও আপনি যদি কাঁঠাল খান তাহলে কিছু কিছু রোগ আপনার আশেপাশেও আসবেনা। তাহলে এখন জেনে নিন কাঁচা কাঁঠালের উপকারিতা গুলো কি কি।

হার্ট ভালো রাখেঃ কাঁচা কাঁঠালের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে পটাশিয়াম ও সোডিয়াম। আর এই দুটি উপাদান আমাদের শরীরের ইলেকট্রলাইট ব্যালেন্স ঠিক রাখতে অনেক বেশি সাহায্য করে। এই উপাদান আমাদের শরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট ও ভালো রাখে।

পেট পরিষ্কার করেঃ কাঁঠালে উপস্থিত রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে। হজম শক্তি ঠিক থাকার কারণে আমাদের পেট পরিষ্কার থাকে। তাই বলা যায় যে পেট পরিষ্কার রাখতে কাঁঠালের ভূমিকা অনেক বেশি।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ আপনি কি সকালে ঘুম থেকে উঠে কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা নিয়ত চিন্তিত আছেন। যদি এমনটা হয় তাহলে নিশ্চিন্তে কাঁঠাল খেতে পারেন। কারণ কাঁঠালের উপস্থিত উপাদান একজন মানুষের কোষ্ঠকাঠিন্য দূর করতে অনেক বেশি সাহায্য করে।

টিউমারের বিরুদ্ধে লড়াই করেঃ কাঁঠালের মধ্যে উপস্থিত রয়েছে ভিটামিন সি। আর এই ভিটামিন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। আর আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হওয়ার কারণে খুব সহজেই টিউমারের মত সমস্যার সাথে আমাদের শরীর লড়াই করতে পারে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়ঃ জানলে আপনি অবাক হবেন যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ও কাঁঠালের ভূমিকা অনেক বেশি। কারণ কাঁঠালের উপস্থিত রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে এবং ত্বকের বলিরেখা কমাতে অনেক বেশি সাহায্য করে।

রক্তস্বল্পতা দূর করেঃ আপনি কি রক্তস্বল্পতায় ভুগছেন। যদি এমনটা হয় তাহলে আজকে থেকেই কাঁঠাল খাওয়া শুরু করুন। কারণ কাঁঠালের উপস্থিত রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। আর এই আয়রন আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। যার ফলে রক্তস্বল্পতা দূর হয়।

ক্যান্সারের ঝুঁকি কমায়ঃ বর্তমান সময়ে আমাদের দেশসহ বিভিন্ন দেশে ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি বেড়ে যাচ্ছে। আর এই ক্যান্সারের কারণে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে। তাই ক্যান্সার প্রতিকার না করে প্রতিরোধের ব্যবস্থা করে তুলুন। কাঁঠাল এর মধ্যে উপস্থিত পুষ্টি উপাদান আমাদের শরীরকে ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

দাঁত এবং হাড়ের জন্য উপকারীঃ কাঁঠালের ভেতর উপস্থিত রয়েছে ক্যালসিয়াম। আর আমরা সকলেই জানি ক্যালসিয়াম আমাদের দাঁত এবং হাড়ের জন্য কতটা উপকারী। শরীরে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম থাকলে আমাদের দাঁত এবং হাড় মজবুত থাকে। তাই দাঁত এবং হাড়কে মজবুত এবং সুস্থ রাখতে কাঁঠাল খেতে পারেন।

পাইলস এর সমস্যা সমাধান করেঃ এটি এমন এক ধরনের সমস্যা যা হলে আমরা অনেক সময় কারো সামনে কিছু বলতে পারি না। কারো সামনে কোন কিছু না বলে এই সমস্যা থেকে গোপনীয়ভাবেই সমাধান পেয়ে যাবেন যদি নিয়ম করে কাঁঠাল খান তাহলে। কাঁঠাল পাইলস এর সমস্যা সমাধান করতে যাদুকরি ভাবে কাজ করে।

কাঁঠাল খেলে কি ক্ষতি হয়

কাঁঠাল খাওয়ার কারণে আমাদের শরীরের উপকার হওয়ার পাশাপাশি হতে পারে অপকার ও। কারণ কাঁঠাল সবসময়ই আমাদের শরীরের জন্য উপকারী হবে তা কিন্তু নয়। কোন কোন ক্ষেত্রে কাঁঠালের অপকারিতা ও আমাদের শরীরের উপর ইফেক্ট ফেলতে পারে। 

তাই অবশ্যই কাঁঠাল খাওয়ার পূর্বে আমাদের সকলের জানতে হবে কাঁঠালের উপকারিতা ও অপকারিতা। আমরা যদি এই দুটি সম্পর্কেই ভালোভাবে জানি তাহলে কখন কখন আমাদের কাঁঠাল খাওয়া উচিত হবে এবং কখন কখন আমাদের কাঁঠাল খাওয়া উচিত হবে না তা আমরা খুব সহজেই বুঝতে পারব। 

উপরে আমরা আপনাদের জানার সুবিধার্থে কাঁঠালের উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। এখন আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করব কাঁঠাল খেলে কি ক্ষতি হয়।

সার্জারির পর কাঁঠাল খাওয়া যাবে নাঃ পাকা কাঁঠালের উপস্থিত রয়েছে চিনি। যা একজন সার্জারি করা রোগীর জন্য ক্ষতিকারক হতে পারে। তাছাড়াও সার্জারি করার পর রোগীকে বিভিন্ন ধরনের ঔষধ খেতে দেওয়া হয়ে থাকে। 

আর সেই ওষধ খাওয়ার পাশাপাশি যদি কাঁঠাল খায় তাহলে সেই ঔষধ এর ইফেক্ট এবং কাঁঠালের ইফেক্ট একসাথে বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। তাই অবশ্যই সার্জারি করার পর কাঁঠাল খাওয়া থেকে বিরত থাকুন।

গর্ভাবস্থায় কাঁঠাল খেলে সমস্যা দেখা দিতে পারেঃ অনেকেই মনে করেন যে কাঁঠালে যেহেতু অনেক পুষ্টিগুণ রয়েছে সেহেতু এটি খাওয়ার কারণে কোনরকম সমস্যাই হবে না। কিন্তু গর্ভাবস্থায় অতিরিক্ত পরিমাণে কাঁঠাল খেলে গর্ভবতী মায়ের সমস্যা দেখা দিতে পারে। তাই গর্ভাবস্থায় এবং নবজাতক শিশু জন্ম দেওয়ার পর কাঁঠাল খাওয়া থেকে বিরত থাকুন।

ডাইবেটিসের সমস্যা বৃদ্ধি পেতে পারেঃ পাতা কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণে চিনি। আর যখন পাকা কাঁঠাল কোন ডায়াবেটিস রোগী খায় তখন তার শরীরে চিনি সরবরাহ বেশি বেড়ে যাই আর সেই কারণে দেখা দেয় বিভিন্ন রকম জটিলতা। তাই আপনারা যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে অবশ্যই পাকা কাঁঠাল বেশি পরিমাণে খাবেন না। কিন্তু দুই একটা পাকা কাঁঠাল খেতে পারেন।

এলার্জি দেখা দিতে পারেঃ কারো কারো ক্ষেত্রে দেখা যায় যে কাঁঠাল খাওয়ার কারণে এলার্জি দেখা দিয়েছে। এমনটা হওয়ার কারণ হচ্ছে কাঁঠাল উপস্থিত রয়েছে পোলেন ও ল্যাটেক্স আর এই দুটি উপাদান কখনো কখনো কারো শরীরে এডজাস্ট না হওয়াই এলার্জি দেখা দিয়ে থাকে। তবে এই এলার্জি যে সকলের ক্ষেত্রে হবে তা কিন্তু নয়। শুধুমাত্র কিছু কিছু লোকের ক্ষেত্রেই এই সমস্যা হতে পারে।

কাঁঠাল খাওয়ার পর পানি খাওয়া যায়

অনেকের মনেই প্রশ্ন জাগে যে কাঁঠাল খাওয়ার পর পানি খাওয়া যায়? এই প্রশ্নের উত্তরে আমরা বলব যে কাঁঠাল খাওয়ার পর পানি খাওয়া ঠিক নয়। কাঁঠাল খাওয়ার পর যদি কোন ব্যক্তি পানি খান তাহলে সেই ব্যক্তির মৃত্যুর সম্ভাবনা অনেক বেড়ে যায়। যদিও এটির প্রমাণ কোন বিজ্ঞানী দেননি। 

অথবা এমনটা কোনরকম খবর ও পাওয়া যায়নি। এই কথাটি এসেছে প্রাচীন যুগের দাদি নানিদের কাছ থেকে। তারাই অনেক কাছ থেকেই বলে আসছেন যে যদি কোন ব্যক্তি কাঁঠাল খাওয়ার পরে পানি খাই তাহলে সেই ব্যক্তির মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এটি একেবারেই কাল্পনিক বিষয়।

কাঁঠাল খেলে কি গ্যাস হয়

অনেকের ক্ষেত্রে দেখা যায় যে কাঁঠাল খাওয়ার পর গ্যাসের সমস্যা দেখা দিচ্ছে। তাই তাদের মনে প্রশ্ন জাগে যে কাঁঠাল খেলে কি গ্যাস হয়? আপনাদের এই প্রশ্নের উত্তরে আমরা বলব যে কাঁঠাল খাওয়ার কারণে সকলের গ্যাসের সমস্যা হবে তা কিন্তু নয়। 

কিন্তু কারো কারো ক্ষেত্রে দেখা যেতে পারে যে অতিরিক্ত কাঁঠাল খাওয়ার কারণে গ্যাসের সমস্যা হচ্ছে। আর যদি কারো ক্ষেত্রে কাঁঠাল খাওয়ার পূর্বেই গ্যাসের সমস্যা হয় তাহলে কাঁঠাল খাওয়ার পর সেই সমস্যা বেড়ে যেতে পারে। কাঁঠাল খেলেই যে আপনার গ্যাসের সমস্যা হবে এটি একেবারেই ভুল ধারণা। 

গ্যাসের সমস্যা হওয়ার ভয়ে কাঁঠাল খাওয়া বন্ধ করে দিবেন এটি একেবারেই বোকার কাজ। কিন্তু অবশ্যই কাঁঠাল খাওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমাণের ভেতর কাঁঠাল খাবেন। অতিরিক্ত পরিমাণে কাঁঠাল খাবেন না।

কাঁঠাল খেলে কি প্রেসার বাড়ে

অনেক ব্যক্তি রয়েছে যাদের কাঁঠাল খাওয়ার পর প্রেসার বৃদ্ধি পায়। কাঁঠাল এমন একটি ফল যার মধ্যে অনেক পুষ্টি উপাদান উপস্থিত রয়েছে। আর সেই সকল পুষ্টি উপাদান যখন আমাদের শরীরে সরবরাহ হয় তখন আমাদের শরীর এর তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এর পাশাপাশি আমাদের শরীরের রক্তচাপ ও বৃদ্ধি পায়। 

তাই যখন কোন ব্যক্তি অতিরিক্ত পরিমাণে কাঁঠাল খায় তখন সেই ব্যক্তির প্রেসার বৃদ্ধি পাবে এমনটা হওয়া স্বাভাবিক। কিন্তু কাঁঠাল খেলেই যে প্রেসার বৃদ্ধি পাবে তা কিন্তু নয়। কারো কারো ক্ষেত্রে অতিরিক্ত কাঁঠাল খাওয়ার কারণে প্রেসার বৃদ্ধি পেতে পারে। তাই যে সকল ব্যক্তির প্রেসার রয়েছে তারা কাঁঠাল খেতে পারেন কিন্তু একটি নির্দিষ্ট পরিমাণে খেতে হবে অতিরিক্ত পরিমাণে কাঁঠাল খাওয়া যাবেনা।

কাঁঠাল খাওয়ার পর কি খাওয়া নিষেধ

কিছু কিছু খাবার রয়েছে যেসব খাবার কাঁঠাল খাওয়ার পর কখনোই খাওয়া উচিত নয়। সেই সকল খাবার যদি কাঁঠাল খাওয়ার পরে খান তাহলে দেখা দিতে পারে বিভিন্ন রকমের সমস্যা। তাই যখন কাঁঠাল খাবেন অবশ্যই এই সকল খাবার গুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন। কাঁঠাল খাওয়ার পরে এই সকল খাবার খেলে আপনিও হবেন বড় ধরনের বিপদের সম্মুখীন। 

আমাদের মাঝে অনেকে রয়েছেন যারা সেই সকল খাবার সম্পর্কে জানেন না। তাই কাঁঠাল খাবার পরে সেই সকল খাবার খেয়ে পড়েন বিভিন্ন রকম সমস্যায়।আমরা আমাদের আর্টিকেলের এই পর্বে আপনাদেরকে সেই সকল খাবারের সঙ্গে পরিচিতি করিয়ে দিব। তাহলে জেনে নিন কাঁঠাল খাওয়ার পর কি খাওয়া নিষেধ।

পানঃ আপনার যদি পান খাওয়া প্রতিদিনের অভ্যাস হয়ে থাকে তাহলে অবশ্যই কাঁঠাল খাওয়ার পরে পান খাওয়া থেকে বিরত থাকুন। কারণ কোন ব্যক্তি যদি কাঁঠাল খাওয়ার পরে পান খাই তাহলে সেই ব্যাক্তির হজমের সমস্যা দেখা দিবে। হজমের পাশাপাশি পেটের বিভিন্ন রকম সমস্যা ও দেখা দিতে পারে। তাই কাঁঠাল খাওয়ার পরে দুই থেকে তিন ঘন্টা পান খাওয়া থেকে বিরত থাকুন।

পেঁপেঃ পেপে আমাদের শরীরের জন্য অনেক উপকারিতা আমরা সকলেই জানি। কিন্তু এই উপকারিতা কাজে দিবে না যদি আপনি কাঁঠাল খাওয়ার পরে পেঁপে খান তাহলে। কারণ পেঁপের মাঝে উপস্থিত রয়েছে ক্যালসিয়াম। আর কাঁঠালের মাঝে উপস্থিত রয়েছে অক্সালেট। আর এই দুটি উপাদান যখন একসাথে আমাদের পেটের ভেতরে যাই তখন পেটের ভেতর এক ধরনের বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। তাই পেঁপে আর কাঁঠাল একসাথে খাওয়া থেকে বিরত থাকুন।

ঢেঁড়সঃ কাঁঠাল খাওয়ার পরে যদি ঢেঁড়স খান তাহলে হতে পারে আপনার শরীরের অনেক বড় ক্ষতি। যেমনঃ ফুসকুড়ি অথবা ত্বকের জ্বালাপোড়া। এর পাশাপাশি বমি ও হতে পারে। তাই কখনোই এই দুটি খাবার একসাথে খাবেন না।

দুধঃ কাঁঠাল খাওয়ার পর দুধ খেলে হতে পারে বমি এমনকি এসিডিটির সমস্যা দেখা দিতে পারে। এর পাশাপাশি হতে পারে বদহজমের সমস্যা এবং পেটের বিভিন্ন রকমের সমস্যা। দুধের ভেতর থাকা উপস্থিত ক্যালসিয়াম এবং কাঁঠালে উপস্থিত পুষ্টি সংমিশ্রণ হয়ে পেটের বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি করতে পারে। তাই দুধ এবং কাঁঠাল একসাথে খাবেন না।

আশা করছি আপনারা উপরের আলোচনা দ্বারা বুঝতে পেরেছেন যে কাঁঠাল খাওয়ার পর কোন কোন খাবার খাবেন না। যদি সে সকল খাবার খান তাহলে কি কি সমস্যা হতে পারে। যখনই কাঁঠাল খাবেন উপরের খাবারগুলো খাওয়া থেকে বিরত থাকুন এতে করে কোন রকম সমস্যা দেখা দেবে না।

লেখকের মন্তব্যঃ কাঁঠালের উপকারিতা ও অপকারিতা

আশা করছি আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন যে কাঁঠালের উপকারিতা ও অপকারিতা কতটুকু। কাঁঠাল খেলে আমাদের কি কি উপকার হবে আর কখন আমাদের কাঁঠাল খাওয়া উচিত নয়। কাঁঠাল খেলে আমাদের শরীরের বিভিন্ন সমস্যা সমাধান হলেও মাঝে মাঝে কিছু সমস্যা দেখা দেয়। 

তাই কাঁঠাল খাওয়ার পূর্বে অবশ্যই কাঁঠালের উপকারিতা ও অপকারতা জানুন তার পর কাঁঠাল খান। কাঁঠাল সম্পর্কে আরো কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে প্রশ্ন করতে পারেন।

''ধন্যবাদ''

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url