বাংলালিংক এমবি চেক করার কোড এবং প্রয়োজনীয় সকল কোড জানুন

ওমানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকাআমরা আমাদের আর্টিকেলটি বাংলালিংক এমবি চেক করার কোড দ্বারা সাজিয়েছি। এছাড়াও আমাদের আর্টিকেল বাংলালিংক এমবি চেক করার কোড এর মধ্যে আমরা বাংলালিংক সিমের যাবতীয় সকল প্রয়োজনীয় কোড আপনাদের সামনে তুলে ধরেছি। বাংলালিংক এমবি চেক করার কোড আর্টিকেলটি পড়ে আপনারা বাংলালিংক সিমের যত রকম যাবতীয় কোড রয়েছে তা জানতে পারবেন।
বাংলালিংক এমবি চেক করার কোড
চলুন একসাথে জেনে আসি বাংলালিংক এমবি চেক করার কোড কি এবং প্রয়োজনীয় আরো কি কি কোড রয়েছে।

ভূমিকা

বাংলাদেশের জনপ্রিয় এবং অধিক ব্যবহৃত সিমের মধ্যে একটি সিম হচ্ছে বাংলালিংক সিম। বাংলাদেশের কোনাই কোনাই বিভিন্ন ধরনের মানুষ রয়েছে যারা বাংলালিংক সিম ব্যবহার করে থাকে। বাংলালিংক সিমে নেটের স্পিড অনেক ভালো থাকাই দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই সিম ব্যবহার করে মানুষ অনলাইনে বিভিন্ন কার্যকলাপ সম্পাদন ও করে থাকে। 

তাই বাংলালিংক সিম কোম্পানি সেই সকল সাধারণ মানুষের কথা ভেবে তাদের সিমের ক্ষেত্রে বিভিন্ন রকম আপডেট করে চলেছে। যেন যে সকল মানুষ বাংলালিংক সিম ব্যবহার করছে তারা সেই সিম ব্যবহার করে সর্বোচ্চ সুবিধা পাই। 

যে সকল মানুষ বাংলালিংক সিম ব্যবহার করে তারা হয়তো বাংলালিংক সিমের হাতেগোনা কয়েকটি প্রয়োজনীয় কোড সম্পর্কে জানেন। কিন্তু বাংলালিংক সিমের রয়েছে বিভিন্ন রকম কোড। হয়তো আমাদের মাঝে অনেকে রয়েছে সেই সকল কোড সম্পর্কে অজানা। 

তাই আজকে আমরা আমাদের আর্টিকেলে আপনাদেরকে বাংলালিংক সিমের সেই সকল কোডের সাথে পরিচিত করিয়ে দেব। যেন আপনারা খুব সহজেই বাংলালিংক সিমের যেকোনো সমস্যার সমাধান করতে এবং যে কোন কিছু জানতে সেই সকল কোডগুলো ব্যবহার করতে পারেন।

বাংলালিংক নাম্বার কোড

বাংলালিংক সিম অনেক বেশি পরিচিত হলেও অনেক ক্ষেত্রে দেখা যায় যে কেউ কেউ প্রথমবার বাংলালিংক সিম ব্যবহার করছে অথবা দীর্ঘদিন যাবত বাংলালিংক সিম ব্যবহার না করার কারণে বাংলালিংক নাম্বার দেখার কোডটি ভুলে যাই। 

তাই আপনি যদি বাংলালিংক নাম্বার দেখতে চান তাহলে আপনাকে প্রথমেই যেতে হবে ফোনের সেই স্থানে যেখান থেকে আপনারা কাউকে কল দেন। তারপরে সেখানে গিয়ে আপনাকে *511# ডায়াল করতে হবে। এই কোড ডায়াল করার সাথে সাথেই আপনার সিমের যেটি নাম্বার রয়েছে সেই নাম্বারটি আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে।

বাংলালিংক সিমে এমবি কেনার কোড

বর্তমান সময়ে এমবি ব্যবহার করে না এমন মানুষ অনেক কম রয়েছে। রাস্তার রিক্সা চালক থেকে শুরু করে অফিসের মালিক সকলেই সোশ্যাল মিডিয়ার সাথে সংযুক্ত রয়েছেন। আর এই সংযুক্ততা বজায় রাখতে হলে প্রয়োজন হয় এমবি। বিভিন্ন সিমে এমবি প্যাক কেনার জন্য বিভিন্ন রকম অফার দিয়ে থাকে। 

অল্প টাকা থেকে শুরু করে বেশি টাকা পর্যন্ত তিন দিন থেকে শুরু করে এক মাস পর্যন্ত। তারা মানুষের চাহিদা অনুযায়ী বিভিন্ন রকম অফার দেয়। আপনি যদি আপনার বাংলালিংক সিমে এমবি কিনতে চান তাহলে প্রথমেই আপনাকে আপনার ডায়াল প্যাডে যেতে হবে। 

আর সেখানে গিয়ে আপনাকে ডায়াল করতে হবে *5000# এই কোডটি। আপনি এই কোডটি ডায়াল করার সাথে সাথেই আপনার মোবাইল স্ক্রিনে ভেসে উঠবে বিভিন্ন রকম এমবি প্যাক অথবা আমরা ইন্টারনেট প্যাক ও বলতে পারি। 

সেখানে আপনাকে বিভিন্ন রকম অপশন দেখাবে আপনি সেখানে আপনার টাকা অনুযায়ী এবং আপনি কত দিনের জন্য এমবি কিনতে চাচ্ছেন সেটি অনুযায়ী আপনার মোবাইল থেকে এমবি প্যাক টি কিনে নিবেন।

বাংলালিংক এমবি চেক করার কোড

আমরা অনেকেই রয়েছি যারা একটি নির্দিষ্ট সময়ের জন্য এমবি প্যাক ক্রয় করি। ক্রয় করার পর কিছুদিন যখন পার হয় তখন টেনশনে পড়ে যাই কতটুকু এমবি আছে। আর সেই কারণে বাংলালিংক কোম্পানি তাদের সিমে একটি কোড সিস্টেম চালু করেছে। 

যে কোড দিয়ে আপনারা খুব সহজেই বাংলালিংক এমবি চেক করতে পারবেন। বাংলালিংক এমবি চেক করার জন্য আপনাদেরকে প্রথমে যেতে হবে মোবাইলের ডায়ালপ্যাড অপশনে। এবার ওখানে গিয়ে আপনাদেরকে ডায়াল করতে হবে *5000*500# এই কোড। 

এই কোড ডায়াল করার সাথে সাথে আপনাদের ফোনের স্ক্রিনে একটি মেসেজ আসবে। আর সেই মেসেজে লিখা থাকবে আপনার ফোনে এমবি কতটুকু রয়েছে আর সেই এমবির মেয়াদ কত দিন। সেই এসএমএস দেখে আপনারা খুব সহজেই বুঝে নেবেন যে আপনি আপনার এমবি কতটুকু খরচ করেছেন আর কতটুকু বাকি রয়েছে।

বাংলালিংক সিমে এমবি ধার করার কোড

বাংলালিংক সিম কোম্পানি যেমন সুবিধা প্রদান করেছে বিভিন্ন রকম প্যাকের মাধ্যমে এমবি কেনা। আর তার পাশাপাশি বাংলালিংক কোম্পানি তাদের গ্রাহকদের কথা বিবেচনা করে তাদের সিমে আরেকটি অপশন চালু করেছে এমবি ধার করা। 

কারণ হঠাৎ করেই যদি কোনো কারণে কারো খুব বেশি অনলাইন যেতে হবে কিন্তু তার ফোনে কোনরকম এমবি নেই তাহলে সেই ব্যাক্তি এমবি ধার করেও অনলাইনে যেতে পারবে। আপনারা যদি বাংলালিংক সিমে এমবি ধার করতে চান তাহলে আপনাদেরকে প্রথমেই যেতে হবে মোবাইলের ডায়াল প্যাডে। 

তারপর সেখানে গিয়ে আপনাদেরকে *875# এই কোডটি ডায়াল করতে হবে। এই কোড ডায়াল করার সাথে সাথেই আপনাদের ফোনের স্ক্রিনে একটি মেসেজ আসবে। আর সেই মেসেজে উল্লেখ থাকবে যে তারা আপনাদেরকে কতটুকু এমবি ইমার্জেন্সি হিসাবে ধার দিয়েছে।

বাংলালিংক সিমের কাস্টমার সার্ভিস নাম্বার

আমরা যখন কোন সিম ব্যবহার করি তখন সেই সিমের মধ্যে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। কখনো দেখা যায় যে সিম অফ হয়ে গেছে বা কখনো দেখা যায় যে সিমে অজান্তেই কোন অফার চালু হয়ে গেছে আর সেই কারণে নিয়মিত কিছু টাকা কাটছে। আর সেই সকল টেকনিক্যাল সমস্যা সমাধান করার জন্য আমাদের জানার প্রয়োজন সেই সিমের কাস্টমার সার্ভিস নাম্বার। 

কাস্টমার সার্ভিস নাম্বার এ কল দিয়ে সমস্যার কথা বলে তারা সেই সমস্যা সমাধান করে দেয়। কারণ প্রতিটি সিমের কিছু কিছু সমস্যা রয়েছে যে সকল সমস্যা শুধুমাত্র কাস্টমার সার্ভিস কেয়ার ওরা ছাড়া করা সম্ভব নয়। তাই সকলের অবশ্যই উচিত হবে যে সিম ব্যবহার করছি সেই সিমের কাস্টমার সার্ভিস নাম্বার জেনে থাকা। 

আপনি যদি বাংলালিংক সিম ব্যবহার করেন তাহলে অবশ্যই বাংলালিংক সিমের কাস্টমার সার্ভিস নাম্বার জানতে হবে। তাই আমরা আমাদের আর্টিকেলের এই পর্বে আপনাদের সামনে বাংলালিংক সিমের কাস্টমার সার্ভিস নাম্বার তুলে ধরেছি। 

বাংলালিংক সিমের কাস্টমার সার্ভিস নাম্বার হচ্ছে 121 এই কোড। এই করে আপনি কল করে আপনার বাংলালিংক সিমের যেকোনো সমস্যা সমাধান করে নিতে পারবেন।

বাংলালিংক মিনিট কেনার কোড

অনেক সময় আমাদের অনেকক্ষণ ধরে কথা বলার প্রয়োজন পরে। কাউকে কোন কিছু বোঝানোর জন্য অথবা কারো কাছে কোন কিছু বোঝার জন্য মোবাইলে অনেক বেশি কথা বলার প্রয়োজন পরে। এই ক্ষেত্রে অনেকেই মিনিট কিনে কথা বলা টাকে বেস্ট অপশন বলে মনে করেন।

তাই তারা যে কোন কনভারসেশন শুরু করার পূর্বে একটি নির্দিষ্ট পরিমাণ মিনিট কিনে নেই। এখন আপনারা যদি বাংলালিংক সিম ব্যবহার করেন তাহলে এই সিমের মিনিট কিনতে আপনাদেরকে একটি কোড রয়েছে সেই কোড ডায়াল করতে হবে। সেই কোড ডায়াল করার জন্য আপনাদেরকে মোবাইলের ডায়াল প্যাডে যেতে হবে। তারপর তাতে *888# ডায়াল করতে হবে। 

এই কোড ডায়াল করার সাথে সাথে আপনার মোবাইলে একটি মেসেজ আসবে। আর সেই মেসেজে লিখা থাকবে আপনি কত টাকার কত মিনিট কিনতে চান। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এবং টাকা অনুযায়ী নির্দিষ্ট মিনিট কিনে ব্যবহার করতে পারবেন।

বাংলালিংক মিনিট চেক করার কোড

আমরা অনেক সময় বাংলালিংক সিমে মিনিট কিনে কথা বলার পর কতটুকু মিনিট বাকি রয়েছে তা দেখার জন্য শর্ট কোড ডায়াল করি। অনেকেই আমরা সেই শর্ট কোড সম্পর্কে জানি আরো অনেকেই সেই শর্ট কোড জানিনা। তাই আমরা আমাদের বাংলালিংক এমবি চেক করার কোড আর্টিকেলের এই 

অংশে আপনাদের সামনে বাংলালিংক মিনিট চেক করার কোড সম্পর্কে আলোচনা করেছি। বাংলালিংক মিনিট চেক করতে হলে প্রথমেই আপনাদেরকে আপনাদের মোবাইলের ডায়াল প্যাডে যেতে হবে। তারপর সেখানে গিয়ে ডায়াল করতে হবে *121*1# এই কোড। 

এই কোড ডায়াল করার সাথে সাথেই আপনাদের সামনে একটি এসএমএস আসবে আর সেই এস এম এস এ কয়েকটি অপশন আসবে। তার মধ্যে একটি অপশন থাকবে মিনিট চেক করার। আপনাদেরকে সেই অপশনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার বাংলালিংক সিমে কত মিনিট রয়েছে তা জানতে পারবেন।

বাংলালিংক সিমে ব্যালেন্স দেখার কোড

প্রতিটি সিমের নিজস্ব একটি কোড রয়েছে। সেই কোড ডায়াল করে আমরা সেই সিমের ব্যালেন্স দেখতে পাই। অবশ্যই ব্যালেন্স দেখার ক্ষেত্রে প্রতিটি সিমের আলাদা আলাদা কোড থাকে। কখনোই এক সিমের কোড অন্য সিমে ব্যবহার করলে তারা সেই কোড অনুযায়ী ব্যালেন্স দেখাবে না। 

সঠিক সিমে সঠিক কোড ব্যবহার করতে হবে। তাহলেই আপনারা কাঙ্খিত রেজাল্ট পাবেন। বাংলালিংক সিমে ব্যালেন্স দেখার জন্য আপনাদেরকে প্রথমেই মোবাইলের ডায়াল প্যাডে যেতে হবে। সেখানে গিয়ে ডায়াল করতে হবে *124# এই কোড। 

এই কোড ডায়াল করার সাথে সাথেই আপনার মোবাইল স্ক্রিনে একটি এসএমএস আসবে আর তাতে দেখা যাবে যে আপনার মোবাইলে কত টাকা ব্যালেন্স রয়েছে।

বাংলালিংক সিমে ইমারজেন্সি ব্যালেন্স কেনার কোড

অনেক সময় আমাদের খুবই প্রয়োজনীয় কাজের জন্য কাউকে কল দিতে হয়। কিন্তু মোবাইলে ব্যালেন্স থাকে না। আর সেই কারণে আমরা আমাদের ব্যবহৃত সিম থেকে ইমারজেন্সি ব্যালেন্স নিয়ে থাকি। এই ইমারজেন্সি ব্যালেন্স প্রতিটি সিম একটি নির্দিষ্ট পরিমাণে দিয়ে থাকে। 

আর যখন আমরা রিচার্জ করি তখন সেই রিচার্জ থেকে সেই ব্যালেন্সটি কেটে নেওয়া হয়। আপনি বাংলালিংক সিমে ইমারজেন্সি ব্যালেন্স কিনতে চান তাহলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল প্যাডে যেতে হবে। তারপর সেখানে গিয়ে ডায়াল করতে হবে *121*5# এই কোড। 

এই কোড ডায়াল করার সাথে সাথে আপনার বাংলালিংক সিমে ইমারজেন্সি ব্যালেন্স চলে আসবে। আর আপনি নরমাল ব্যালেন্সের মতো এই ইমার্জেন্সি ব্যালেন্স ব্যবহার করে কথা বলতে পারবেন। পরবর্তীতে আপনি যখন আপনার মোবাইল রিচার্জ করবেন তখন এই ব্যালেন্স আপনার পর্যাপ্ত রিচার্জ থেকে কেটে নেওয়া হবে।

বাংলালিংক সিমে এসএমএস কেনার কোড

আপনি যদি আপনার বাংলালিংক সিমে এস এম এস কিনতে চান তাহলে প্রথমেই আপনাকে যেতে হবে আপনার মোবাইলের ডায়াল প্যাডে। আর সেখানে গিয়ে ডায়াল করতে হবে *121*1013# এই শর্ট কোড। এই কোডটি ডায়াল করার সাথে সাথেই আপনার মোবাইল স্ক্রিনে একটি এসএমএস আসবে। 

আর সেখানে থাকবে এস এম এস কেনার বিভিন্ন রকম অপশন। আপনি সেই সকল অপশনের মধ্যে থেকে আপনার পছন্দ অনুযায়ী একটি অপশন সিলেক্ট করে এসএমএস কিনতে পারবেন।

বাংলালিংক সিমে এসএমএস চেক করার কোড

অনেক সময় দেখা যায় যে আমরা কোন কারনে আমাদের ব্যবহৃত বাংলালিংক সিমে এসএমএস কিনে থাকি। এস এম এস কেনার পর বেশ কিছু এসএমএস ব্যবহার করার পরে আমরা কতটি এসএমএস ব্যবহার করেছি তা জানতে চাই। 

আর সেই কারণে বাংলালিংক সিম কোম্পানি একটি শর্ট কোড রেখেছে। সেই শর্ট কোড ব্যবহার করে আমরা খুব সহজেই জানতে পারবো যে আমাদের বাংলালিংক সিমে কতটি এস এম এস রয়েছে। এজন্য আপনাকে প্রথমেই আপনার মোবাইলের ডায়াল প্যাডে যেতে হবে। 

তারপর সেখানে গিয়ে ডায়াল করতে হবে *121*100# এই কোড। এই কোড ডায়াল করার সাথে সাথেই আপনার মোবাইলে একটি এসএমএস আসবে। আর সেই এস এম এস এ উল্লেখ থাকবে আপনার বাংলালিংক সিমে কতটি এসএমএস রয়েছে।

লেখকের মন্তব্যঃ বাংলালিংক এমবি চেক করার কোড

আশা করছি আপনারা বাংলালিংক এমবি চেক করার কোড আর্টিকেলটি পড়ে বাংলালিংকের যত রকমের প্রয়োজনীয় কোড রয়েছে সকল কোড সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের প্রয়োজন অনুযায়ী আপনারা যে কোন কোড ব্যবহার করতে পারেন। 

আপনারা যদি অন্য কোন সিমের কোন কোড সম্পর্কে জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। আর্টিকেলটি আপনারা আপনাদের যেকোনো সোশ্যাল মিডিয়াতে আপনার ফ্রেন্ডদের সাথে শেয়ার করতে পারেন।

''ধন্যবাদ''

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url