১০০ লেয়ার মুরগি পালন লাভ লস সম্পর্কে জেনে নিন

ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়আমাদের মাঝে এমন অনেকেই রয়েছেন যারা লেয়ার মুরগি পালন করে ব্যবসা শুরু করতে চান কিন্তু সেই ব্যবসায় লাভ হবে নাকি লস হবে সেটা ভেবে ব্যবসা শুরু করছেন না। আপনার চিন্তা ভাবনা যদি এমনটা হয় তাহলে আজকের এই আর্টিকেল ১০০ লেয়ার মুরগি পালন লাভ লস আপনার জন্যই। কারণ আমরা আমাদের আর্টিকেল ১০০ লেয়ার মুরগি পালন লাভ লস দ্বারা আপনাদের সামনে লেয়ার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে এবং লেয়ার মুরগি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি।
১০০ লেয়ার মুরগি পালন লাভ লস

আশা করছি আমাদের আর্টিকেল ১০০ লেয়ার মুরগি লাভ লস আর্টিকেলটি পড়লে আপনারা বুঝতে পারবেন লেয়ার মুরগি পালন করার মাধ্যমে আপনার কতটুকু লাভ হওয়ার সম্ভাবনা এবং কতটুকু লস হওয়ার সম্ভাবনা রয়েছে।

ভূমিকা

আমরা সকলেই চাই নিজে থেকে কিছু একটা করা। সেটি বড় হোক কিংবা ছোট। আমাদের দেশের বর্তমান অবস্থা অনেক শিক্ষিত ছাত্র-ছাত্রী বেকার জীবন যাপন করছে করছে। আর এই বেকার জীবন তাদের কাছে হয়ে উঠেছে বিষাক্ত। কিন্তু আপনারা এই বিষাক্ত জীবনকেও সুন্দরভাবে সাজাতে পারবেন। 
বেকার বসে না থেকে অল্প কিছু মুরগি পালন করে শুরু করতে পারেন মুরগির ব্যবসা। আমাদের আশপাশে এখন অনেকেই মুরগি পালন করে লাভবান হচ্ছে। তাই মুরগি পালন করার চাহিদা আমাদের দেশে বেড়েই চলেছে। 

মুরগি পালনের ক্ষেত্রে অন্যান্য পশু পালনের থেকে অল্প মূলধনের প্রয়োজন হয় বলে তরুণ সমাজ অল্প মূলধন বিনিয়োগ করে পশুপালনের থেকে মুরগি পালনের দিকে ঝোক বাড়িয়েছে। সঠিক পদ্ধতিতে এবং সঠিক নিয়মে যদি মুরগি পালন করা হয় তাহলে অল্প খরচেই লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

লেয়ার মুরগি চেনার উপায়

আমরা অনেক সময় বাজারে লেয়ার মুরগি ক্রয় করতে গিয়ে অন্য জাতের মুরগি কিনে নিয়ে চলে আসি। এমনটা হওয়ার প্রধান কারণ হচ্ছে লেয়ার মুরগি চিনি না তাই। কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে যে সকল বৈশিষ্ট্য দেখে আপনারা খুব সহজেই লেয়ার মুরগি চিহ্নিত করতে পারবেন। 
আর ব্যবসা করার ক্ষেত্রে তো উন্নত মানের লেয়ার মুরগি বাছাই করা অত্যাবশ্যক। আপনারা যদি উন্নত মানের লেয়ার মুরগি না বাছাই করেন তাহলে তা থেকে লাভবান হ ওয়ার সম্ভাবনা অনেক কম থাকবে। আমরা আমাদের আর্টিকেলে আপনাদের জানার সুবিধার্থে উন্নত মানের লেয়ার মুরগি চেনার উপায় সম্পর্কে আলোচনা করেছি। এখন জানুন লেয়ার মুরগি চেনার উপায়গুলো কি কি।
  • উন্নত জাতের লেয়ার মুরগির পা সুন্দর এবং সুগঠিত থাকবে এবং হাঁটাচলা খুব সুন্দর ভাবেই করতে পারবে।
  • এই মুরগির মাথা ছোট হবে এবং মাংস অংশ কম থাকবে।
  • এই মুরগির মাথার ঝুঁটি এবং গলার ফুল উজ্জ্বল লাল অথবা গোলাপি রঙের হবে।
  • এই মুরগির চোখের বর্ণ উজ্জ্বল হয়ে থাকে।
  • লেয়ার মুরগির পিঠ হয় লম্বা এবং প্রশস্ত।
  • লেয়ার মুরগির দেহ সুগঠিত আকারের হয়ে থাকে।

লেয়ার মুরগি কত টাকা কেজি

যে কোন মুরগির দামের ক্ষেত্রে দেখা যায় যে কখনই একেবারে নির্দিষ্ট দাম বলা সম্ভব নয়। কারণ প্রতিনিয়ত বাজারে মুরগির মাংসের দাম প্রতিনিয়তই উঠানামা করতে থাকে। আজকে মুরগির দাম যত থাকে কিছুদিন পর বেড়ে যেতে পারে অথবা কমে যেতে পারে। 

তাই একেবারেই নির্দিষ্ট করে মুরগির দাম বলা কখনোই সম্ভব নয়। আমরা তাও আজকের বাজারের দাম অনুযায়ী আপনাদের সামনে লেয়ার মুরগি কত টাকা কেজি আলোচনা করেছি। আজকের বাজার অনুযায়ী লেয়ার মুরগি কেজি প্রতি ৩৪০ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু এটি যে একেবারে নির্ধারিত তা কিন্তু নয়। 

এই দাম অবশ্যই ওঠানামা করতে পারে। তাই আপনারা লেয়ার মুরগি কত টাকা কেজি জানতে বর্তমান সময়ে বাজারে গিয়ে খোঁজখবর নিবেন তারপরে মুরগি ক্রয় করবেন। আশা করছি আমরা আপনাদের বোঝাতে পেরেছি লেয়ার মুরগি কত টাকা কেজি সম্পর্কে।

লেয়ার মুরগির বাচ্চার দাম

আপনারা যদি লেয়ার মুরগি দ্বারা ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই প্রথমে আপনাদের জানতে হবে লেয়ার মুরগির বাচ্চার দাম কত। কারন অনেকেই রয়েছেন যারা লেয়ার মুরগির বাচ্চা সঠিক দাম না জেনেই বাচ্চা ক্রয় করতে যান আর সেই কারণেই অনেক সময় অনেকেই লসের মুখোমুখি হয়ে পড়েন। 

লসের মুখোমুখি না হতে চাইলে প্রথমে আপনাদের উচিত হবে লেয়ার মুরগির বাচ্চার দাম সম্পর্কে সঠিক ধারণা অর্জন করা। আর আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সেই ধারণা দেওয়ার চেষ্টা করেছি। লেয়ার মুরগির বাচ্চা দুই ধরনের পাওয়া যায় প্রথমত লাল লেয়ার দ্বিতীয়ত সাদা লেয়ার। 

বর্তমান বাজারে লাল লেয়ার মুরগির বাচ্চার দাম হচ্ছে ৬৫ টাকা আর সাদা লেয়ার মুরগির বাচ্চার দাম হচ্ছে ৬৫ টাকা। তবে এই দাম কিছুটা উঠানামা করতে পারে। ক্রয় করার পূর্বে অবশ্যই একটু খোঁজখবর নিয়ে তারপর ক্রয় করবেন।

লেয়ার মুরগি কত দিনে ডিম দেয়

সকলেই যে কোন ব্যবসা শুরু করার পূর্বে চান সে ব্যবসা হতে লাভবান হতে। লেয়ার মুরগি পালন করে লাভবান হওয়ার একটি কারণ হচ্ছে এই মুরগির ডিম। লেয়ার মুরগির ডিম দেওয়ার ক্ষমতা বেশি হওয়ায় এই মুরগি পালন করে অনেক খামারি লাভবান হচ্ছে। বিশেষ করে হাইব্রিড লেয়ার মুরগিগুলো অনেক বেশি ডিম দিয়ে থাকে। 

হাইব্রিড লেয়ার মুরগির বয়স যখন ১২৫ অথবা ১৩৫ হয় তখন থেকেই তারা ডিম দেওয়া শুরু করে। আর এই ডিম দেওয়ার পরিমাণ বেড়ে যায় মুরগির বয়স যখন ১৬০ থেকে ১৮০ দিন হয়। লেয়ার মুরগির ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে এই মুরগি ৬৫০ দিন থেকে ৭০০ দিন পর্যন্ত ডিম দেয়। যখন দেয়ার মুরগির বয়স ৭০০ দিন পার হয় তখন থেকে এই মুরগির ডিম দেওয়ার ক্ষমতা কমতে শুরু করে।

লেয়ার মুরগি বছরে কতটি ডিম দেয়

আপনারা যদি লেয়ার মুরগি পালন করে ব্যবসা শুরু করতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে জানতে হবে লেয়ার মুরগি বছরে কতটি ডিম দেয়। কারণ লেয়ার মুরগি বছরে কতটি ডিম দেয় এই সম্পর্কে জ্ঞান অর্জন না করে যদি আপনারা ব্যবসা শুরু করেন তাহলে সেটি আপনার ব্যবসার জন্য খুব একটা লাভজনক হবে না। 

লেয়ার মুরগি অনেক বেশি ডিম দেওয়ার জন্য পরিচিত। একটি লেয়ার মুরগি বছরে ডিম দিয়ে থাকে ৩২০ থেকে ৩৪০ টি। তাই আপনি যদি ডিম উৎপাদন করে লাভবান হতে চান তাহলে অন্যান্য মুরগির তুলনায় লেয়ার মুরগিকে প্রাধান দিতে হবে।

লেয়ার মুরগি পালন পদ্ধতি

সঠিক পদ্ধতিতে লেয়ার মুরগি পালন করলে তা থেকে লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ যখন একটি মুরগি সঠিক পদ্ধতিতে লালন পালন হবে তখন সেই মুরগি সুস্থ থাকবে। আমরা এখন আপনাদের সামনে লেয়ার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।
  • লেয়ার মুরগি পালনের প্রথম ধাপ হচ্ছে উন্নতমানের লেয়ার মুরগি নির্বাচন করতে হবে।
  • সঠিক সময়ে লেয়ার মুরগিকে টিকা প্রদান করতে হবে।
  • লেয়ার মুরগি অল ইন অল আউট পদ্ধতি এবং সিজনাল রিয়ারিং পদ্ধতি এই দুই পদ্ধতিতে পালন করা যায়।
  • লেয়ার মুরগি পালনের জন্য একটি স্থান নির্বাচন করতে হবে এবং সেই স্থানটি হতে হবে উঁচু এবং শুষ্ক।
  • মুরগি পালনের জন্য আপনারা বন্ধ বাসস্থান অথবা খোলামেলা বাসস্থান নির্বাচন করতে পারেন।
  • লেয়ার মুরগির খামারে অবশ্যই পর্যাপ্ত আলো বাতাস যাওয়ার ব্যবস্থা থাকতে হবে।
  • খামারে বিদ্যুৎ এবং পানির সুব্যবস্থা থাকতে হবে।
  • মুরগির বিষ্ঠা এবং লিটার সরানোর মতো ব্যবস্থা থাকতে হবে।
  • বাণিজ্যিক খামার তৈরি করতে হলে সর্বনিম্ন ৩০ ফুট এবং সর্বোচ্চ ৪০ ফুট করা যেতে পারে।
  • লেয়ার মুরগির খামারে তাপ নির্গমন ব্যবস্থা থাকতে হবে।
  • লেয়ার মুরগির খামারে অবশ্যই তাপ নিরোধক ব্যবস্থাও থাকতে হবে।
  • লেয়ার মুরগির খামারের মেঝে অবশ্যই কিছুদিন পর পর পরিষ্কার করতে হবে।
  • খামারের জন্য বড় প্রশস্ত দরজা হতে হবে।
  • অনেক ক্ষেত্রে দেখা যায় মুরগি একে অপরের সাথে ঠুকরা ঠুকরি করছে সেই ঠুকরা ঠুকরি বন্ধ করার জন্য মুরগির ঠোট কেটে দিতে হবে।
  • লেয়ার মুরগিকে সঠিক সময়ে এবং সঠিক নিয়মে ভ্যাকসিন দিতে হবে।

১০০ লেয়ার মুরগি পালন লাভ লস

আপনারা এই আর্টিকেল দ্বারা জানতে চেয়েছেন ১০০ লেয়ার মুরগি পালন লাভ লস সম্পর্কে। তাই আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব আপনারা যদি প্রথমদিকে ১০০ লেয়ার মুরগি দিয়ে ব্যবসা শুরু করতে চান তাহলে সেটি আপনাদের জন্য লাভজনক হবে নাকি ক্ষতিকর। 

আপনারা বিস্তারিতভাবে এবং মনোযোগ সহকারে এই অংশটুকু পড়লে বুঝতে পারবেন লেয়ার মুরগি পালন করে আপনি লাভবান হবেন নাকি ক্ষতির শিকার। আপনারা যদি ১০০ লেয়ার মুরগি দিয়ে ব্যবসা শুরু করেন তাহলে সেই ব্যবসার পেছনে কত টাকা খরচ হবে এটির নির্দিষ্ট পরিমাণ বলা সম্ভব নয়। 

কারণ এক একজনের খরচ এক এক রকম হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে দেখা যায় যে অল্প খরচেই ব্যবসা শুরু করেছেন আবার অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে ব্যবসা শুরু করতে অনেক মূলধন বিনিয়োগ করতে হয়েছে। আমরা আপনাদেরকে একটি ধারণা দিতে পারব যে আপনার কত টাকা খরচ হতে পারে। 

একটি লেয়ার মুরগি ডিম দেওয়ার বয়স পর্যন্ত নিয়ে যেতে আনুমানিক ৫০০ টাকা পর্যন্ত খরচ হয়ে থাকে। অনেক সময় দেখা যায় যে এর থেকে বেশি হচ্ছে আবার অনেক সময় দেখা যায় যে এর থেকে কম ও খরচ হচ্ছে। একটি লেয়ার মুরগি ডিম পাড়া বয়স পর্যন্ত আনতে ৫০০ টাকার বেশি খরচ হওয়ার কথা নয়। 

সেই অনুযায়ী যদি আমরা ধরি তাহলে ১০০ লেয়ার মুরগি ডিম পাড়া বয়স পর্যন্ত আনতে আপনাদের ৫০,০০০ টাকা খরচ হতে পারে।

লেয়ার মুরগির ঔষধের তালিকা

লেয়ার মুরগি পালন করার ক্ষেত্রে অবশ্যই কিছু ঔষধ রয়েছে যে সকল ঔষধ লেয়ার মুরগিকে নিয়ম অনুযায়ী দিতে হবে। এই সকল ঔষধ যদি সঠিক সময়ে এবং থেকে নিয়মে দেওয়া না হয় তাহলে মুরগির বিভিন্ন রকম রোগ দেখা দিতে পারে। লেয়ার মুরগির ঔষধের তালিকা আলোচনা করলাম।
  1. ক্যালসিয়াম - সপ্তাহে একদিন দিতে হবে বিকাল বেলায় ১ মিলি ১ লিটার পানিতে।
  2. লিভার টনিক - সপ্তাহে একদিন দিতে হবে সকাল বেলায় ১ মিলি ২ লিটার পানিতে।
  3. জিংক - সপ্তাহে পরপর দুইদিন দিতে হবে সকালে ১ মিলি ১ লিটার পানিতে।
  4. ই সেল - সপ্তাহে একদিন দিতে হবে সকালবেলায় ১ মিলি ২ লিটার পানিতে।
  5. এ ডি ৩ ই - পরপর সপ্তাহে দুইদিন দিতে হবে সকালে ১ মিলি ১ লিটার পানিতে।

লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা

আমরা উপরে আপনাদের সামনে লেয়ার মুরগি সম্পর্কে অনেক কিছু আলোচনা করেছি। লেয়ার মুরগি কিভাবে পালন করবেন কোন পদ্ধতিতে পালন করলে লাভবান হবেন এবং বর্তমান বাজারে লেয়ার মুরগি ও লেয়ার মুরগির বাচ্চার দাম কত। 

এখন আমরা আপনাদের সামনে আলোচনা করব লেয়ার মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে। যেকোনো মুরগি পালনের ক্ষেত্রে লাভবান হতে হলে সেই মুরগিকে যে কোন রোগ বালাই থেকে দূরে রাখতে হবে। তাই লেয়ার মুরগিকে নিম্নে উল্লেখিত ভ্যাকসিন গুলো নিয়ম অনুযায়ী দিতে হবে।
  • আইবি + এনডি এই ভ্যাকসিন দিতে হবে চোখে ফোটা মুরগির বয়স যখন এক থেকে ৩ দিন ।
  • আই বি ডি এই ভ্যাকসিন দিতে হবে মুখে ফোটা মুরগীর বয়স যখন ৭ থেকে ৯ দিন।
  • ল্যাসোটা এই ভ্যাকসিন দিতে হবে চোখে ড্রপ মুরগির বয়স যখন ১৬ থেকে ১৭ দিন।
  • আই বি ডি এই ভ্যাকসিন দিতে হবে খাবার পানিতে মুরগির বয়স যখন ১৮ থেকে ২০ দিন।
  • এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এই ভ্যাকসিন দিতে হবে চামড়ার নিচে ইঞ্জেকশন দ্বারা মুরগির বয়স যখন ২৪ থেকে ২৮ দিন।
  • ফাউল পক্স এই ভ্যাকসিন দিতে হবে ডানাই সুচ ফুটানো দিয়ে মুরগির বয়স যখন 30 থেকে ৩৫ দিন।
  • এনডি এই ভ্যাকসিন দিতে হবে ঘাড়ের চামড়ার নিচে ইনজেকশন দ্বারা মুরগির বয়স যখন ছয় থেকে সাত সপ্তাহ।
  • ফাউল কলেরা এই ভ্যাকসিন দিতে হবে ভ্যাকসিনের গায়ে লেখা নির্দেশনা মোতাবেক মুরগির বয়স যখন ৮ সপ্তাহ।
  • করাইজা + সালমোনেলা এই ভ্যাকসিন দিতে হবে ভ্যাকসিনের গায়ে লেখা নির্দেশনা মোতাবেক মুরগির বয়স যখন ৯ সপ্তাহ।
  • ফাউল কলেরা এই ভ্যাকসিন দিতে হবে ভ্যাকসিনের গায়ে লেখা নির্দেশনা মোতাবেক মুরগির বয়স যখন ১২ সপ্তাহ।
  • এভিয়ান ইনফ্লুয়েঞ্জা এই ভ্যাকসিন দিতে হবে চামড়ার নিচে ইঞ্জেকশন দ্বারা মুরগির বয়স যখন ১৫ থেকে ১৬ সপ্তাহ।
  • জি + এনডি + আইবি এই ভ্যাকসিন দিতে হবে ভ্যাকসিনের গায়ে লেখা নির্দেশনা মোতাবেক মুরগির বয়স যখন ১৬ সপ্তাহ।
আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সামনে লেয়ার মুরগির কোন ভ্যাকসিন কখন দেবেন এবং কিভাবে দেবেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কোন ভ্যাকসিন কখন আর কিভাবে দেবেন।

শেষ কথা

আশা করছি আপনারা আমাদের লেখা ১০০ লেয়ার মুরগি পালন লাভ লস আর্টিকেলটি পড়ে বুঝতে পেরেছেন লেয়ার মুরগি পালন করলে আপনার জন্য কতটা লাভজনক হবে। আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সামনে লেয়ার মুরগি সম্পর্কে সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। 

লেয়ার মুরগি বাণিজ্যিকভাবে পালন করতে চাইলে অবশ্যই ব্যবসা শুরু করার পূর্বে লেয়ার মুরগি সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান অর্জন করুন তারপর ব্যবসা শুরু করুন এবং ধৈর্য সহকারে কঠোর পরিশ্রম করুন। এতে আপনাদের লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। 

লেয়ার মুরগির সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।
 
''ধন্যবাদ''

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url