রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এর নাম জানুন

থ্যালাসেমিয়া রোগী কত দিন বাঁচেআমাদের মাঝে অনেকেই রয়েছেন যারা রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ সমস্যায় ভুগছেন। আপনারা যদি রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি পড়তে পারেন। আমরা আমাদের আর্টিকেল রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ দ্বারা আপনাদের সামনে হিমোগ্লোবিন কম হলে কি কি সমস্যা হতে পারে এবং কোন কোন খাবার খেলে হিমোগ্লোবিন বৃদ্ধি করতে পারবেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনারা হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ আর্টিকেল দ্বারা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন।
রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ
আমরা আমাদের আর্টিকেল রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এর ভেতর এমন কিছু তথ্য প্রদান করেছি যে সকল তথ্য আপনাদের জানা খুব বেশি জরুরী। তাই সেই সকল তথ্য পেতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার লক্ষণ

অনেক সময় আমরা অনেকেই রক্তস্বল্পতার মত সমস্যায় পড়ে থাকি। বিশেষ করে গর্ভবতী মায়েদের ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা যায়। যখন কোন মহিলা গর্ভধারণ করে তখন তার হিমোগ্লোবিন কমে যাওয়ার সমস্যা দেখা দেয়। সকলের ক্ষেত্রে এই সমস্যা দেখা না দিলেও বেশিরভাগ ক্ষেত্রেই এরকম সমস্যা দেখা দিয়ে থাকে। শুধুমাত্র গর্ভাবস্থায় এই সমস্যা হয় তা কিন্তু নয়। 

গর্ভাবস্থা ছাড়া ও রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যাওয়ার সমস্যা দেখা দেয়। অনেকেই রয়েছে যারা হিমোগ্লোবিন কমে যাওয়ার লক্ষণগুলো বুঝতে পারে না। এই কারণে অনেক সময় বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। আমাদের শরীরে প্রতিটি জিনিসের একটি নির্দিষ্ট পরিমাণ থাকা জরুরি। যদি সেটি নির্দিষ্ট পরিমাণ এর চেয়ে কম থাকে তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। 

ঠিক তেমনই আমাদের শরীরে যদি রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায় তাহলেও বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। কি করে বুঝবেন আপনারা যে আপনাদের রক্তের হিমোগ্লোবিন এর পরিমাণ কমে গেছে তা হয়তো অনেকেই জানেন না। 

তাই আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সামনে রক্তের হিমোগ্লোবিন কমে যাওয়ার লক্ষণগুলো তুলে ধরার চেষ্টা করেছি। উল্লেখিত লক্ষণ গুলোর মাধ্যমে বুঝতে পারবেন আপনার রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে গেছে। লক্ষণ গুলিঃ
  • একজন ব্যক্তির রক্তে যখন হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায় তখন তার ভেতর ক্লান্তি বোধ কাজ করে।
  • অনেকের ক্ষেত্রে লক্ষ্য করা যায় যে পূর্বের তুলনায় অনেক বেশি দুর্বল হয়ে পড়েছে।
  • কেউ কেউ রয়েছে যারা নিয়মিত ব্যায়াম করে থাকে। তাদের রক্তস্বল্পতা দেখা দিলে ব্যায়াম করার ক্ষমতা কমে যায়।
  • কারো কারো ক্ষেত্রে শ্বাসকষ্টের মতো সমস্যা দেখা দেয়।
  • রক্ত স্বল্পতা অনেক বেশি হয়ে গেলে অনেকেই অচেতন অথবা অজ্ঞান হয়ে যায়।
  • অনেকের ক্ষেত্রে তৃষ্ণার পরিমাণ বেড়ে যায়।
একজন ব্যক্তির শরীরের রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম হলে উপরোক্ত লক্ষণ গুলো প্রকাশ পেতে পারে। হিমোগ্লোবিন এর পরিমাণ কম হলে সকল লক্ষণই যে প্রকাশ পাবে তা কিন্তু নয়। কিছু কিছু লক্ষণ প্রকাশ নাও পেতে পারে। যদি কোন ব্যক্তির হিমোগ্লোবিন এর পরিমাণ আস্তে আস্তে কমে তাহলে প্রকাশ নাও পেতে পারে।

রক্তে হিমোগ্লোবিন কমে যাওয়ার কারণ কি

আমাদের রক্তে যখন হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায় তখন এই রোগের নাম বলা হয়ে থাকে অ্যামিনিয়া। আর আমাদের দেশে প্রায়ই অনেক মানুষ এই অ্যামিনিয়া রোগে আক্রান্ত। কিন্তু তারা জানেই না যে তাদের শরীরের রক্তে হিমোগ্লোবিন এর অভাব রয়েছে। এমনটা হওয়ার প্রধান কারণ হচ্ছে অসচেতনতা এবং সঠিক জ্ঞানের অভাব। 

একজন ব্যক্তির শরীরে হিমোগ্লোবিন কমে যাওয়ার প্রধান কারণ লৌহের ঘাটতি। যখন কোন ব্যক্তির শরীরে প্রয়োজনের তুলনায় কম লৌহ উপস্থিত থাকে তখন তার হিমোগ্লোবিনের ঘাটতি দেখা শুরু হয়। আর আমাদের শরীরের এই লৌহের ঘাটতি যে কোন বয়সেই দেখা দিতে পারে। লৌহের পাশাপাশি যদি কোন ব্যক্তির শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয় তাহলেও শরীরে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায়। 

এছাড়াও কিছু কিছু রোগ রয়েছে যে সকল রোগের কারণে একজন ব্যক্তির শরীরে হিমোগ্লোবিন এর মাত্রা কমে যেতে পারে। আসুন তাহলে জেনে নেই কোন কোন রোগের কারণে আমাদের রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায়।
  1. মূত্রাশয় থেকে রক্তপাত
  2. বিভিন্ন ক্ষত থেকে রক্তপাত হলে
  3. পেটে আলসার এর সমস্যা দেখা দিলে
  4. জিনগত কারণে
  5. পেটের ক্যান্সার রোগ দেখা দিলে
  6. লিউকোমিয়া রোগ দেখা দিলে
  7. সিরোসিস রোগে আক্রান্ত হলে
  8. শরীরে যদি একাধিক মেলোমা দেখা দেয় তাহলে
  9. মাসিকের অতিরিক্ত রক্তক্ষরণ হলে
শরীরের লৌহ এবং আয়রনের ঘাটতির পাশাপাশি যদি উপরোক্ত রোগের মধ্যে কোন রোগে আক্রান্ত হলে সেই ব্যক্তির রক্তে হিমোগ্লোবিন এর ঘাটতি দেখা দিতে পারে।

হিমোগ্লোবিন কম হলে কি খাওয়া উচিত

আমাদের রক্তে যদি হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যায় তাহলে ডাক্তারেরা বিভিন্ন রকম খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ কিছু কিছু খাবার রয়েছে সে সকল খাবার আমাদের রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি করতে অনেক বেশি সাহায্য করে। তাই চিকিৎসকেরা প্রথমে সে সফল খাবার পরামর্শ দিয়ে থাকেন। 

যদি সে সকল খাবার খাওয়ার পরেও বৃদ্ধি না পাই তাহলে বিভিন্ন রকম ঔষধ পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু তারা প্রথম প্রায়োরিটি হিসাবে খাবার কেই রাখেন। আপনাদের জানার সুবিধার্থে আমরা এখন সেই সকল খাবার এর নাম আলোচনা করব। আসুন একসাথে জেনে নেই হিমোগ্লোবিন কম হলে কি খাওয়া উচিত।

আয়রন জাতীয় খাবারঃ আমাদের শরীরে হিমোগ্লোবিন এর ঘাটতি হওয়ার প্রধান কারণ হচ্ছে শরীরের সঠিক পরিমাণে আয়রন সরবরাহ না হওয়া অর্থাৎ আয়রনের ঘাটতি। তাই শরীরে যদি হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করতে চান প্রথমেই খাবারের তালিকায় আয়রন জাতীয় খাবার যোগ করতে হবে। 

যে সকল খাবারে আয়রন রয়েছে সে সকল খাবার বেশি বেশি করে খেতে হবে। যেমনঃ চিংড়ি, খেজুর, পালং শাক, কলিজা ইত্যাদি। খাবার তালিকায় অবশ্যই প্রত্যেক বেলায় এই সকল খাবারের মধ্যে যেকোনো একটি খাবার রাখার চেষ্টা করুন।

ভিটামিন বি কমপ্লেক্সঃ ভিটামিন বি কমপ্লেক্স আমাদের শরীরে রক্তকণিকা তৈরি করতে অনেক বেশি সাহায্য করে থাকে। যার ফলে আমাদের শরীরের হিমোগ্লোবিন এর ঘাটতি পূরণ হয়। যে সকল খাবারে ভিটামিন বি কমপ্লেক্স রয়েছে নিয়মিত খাবার তালিকায় সে সকল খাবার রাখতে হবে। যেমনঃ কলা, বাদাম, ব্রকলি, কলিজা, ভাত ইত্যাদি জাতীয় খাবার।

ভিটামিন সি জাতীয় খাবারঃ ভিটামিন সি আমাদের শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। ভিটামিন সি জাতীয় খাবার আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরি করার পাশাপাশি আরো বিভিন্ন রকম সমস্যার সমাধান করে। 

যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও আমাদের চুলের ত্বকের জন্য অনেক বেশি উপকারে ভিটামিন সি। তাই আমাদের উচিত প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি জাতীয় খাবার রাখা।

বিটরুটঃ এটি এমন জাতীয় একটি সবজি যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আমাদের শরীরে হিমোগ্লোবিন এর পরিমাণ বৃদ্ধি করার জন্য অনেক চিকিৎসকরা এই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই আপনারা হিমোগ্লোবিন কমে যাওয়ার মত সমস্যার সমাধানের জন্য আপনাদের খাদ্য তালিকায় এই ফল রাখতে পারেন। খুব তাড়াতাড়ি এর কার্যকারিতা দেখতে পাবেন।

শস্য জাতীয় খাবারঃ শস্য জাতীয় খাবার আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরিতে অনেক বেশি সাহায্য করে। কারণ এ সকল খাবারে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। যা আমাদের শরীরে রক্ত তৈরিতে প্রথম স্থানে রয়েছে। তাই নিয়মিত শস্য জাতীয় খাবার খেতে পারে এতে করে আপনার রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ দ্রুত বৃদ্ধি পাবে।

রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয়

শরীরে হিমোগ্লোবিন কমে যাওয়ার বিভিন্ন কারণ রয়েছে। প্রতিমাসে আমাদের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণ রক্ত সৃষ্টি হয় এবং ধ্বংস হয়। এই কার্যক্রম রক্ত তার নিজস্ব ধারা অনুযায়ী করতে থাকে। কিন্তু অনেকের ক্ষেত্রেই দেখা যায় যে রক্ত সঠিক পরিমাণে তৈরি হচ্ছে না। 

আর ধীরে ধীরে তার শরীরে হিমোগ্লোবিন এর পরিমাণ কমতে শুরু করে। এই হিমোগ্লোবিন এর পরিমাণ নির্দিষ্ট পরিমাণের চেয়ে অনেক বেশি কমে গেলে দেখা দেয় বিভিন্ন রকম সমস্যা। তাই সব সময় আমাদের শরীরে সঠিক পরিমাণ হিমোগ্লোবিন রাখার চেষ্টা করতে হবে। 

কোন ব্যক্তির রক্তে যদি হিমোগ্লোবিন কমে যায় তাহলে সেই ব্যক্তি কি করবে অনেকের মনেই প্রশ্ন জাগে। তাই আমরা এখন আপনাদের সামনে আলোচনা করব রক্তে হিমোগ্লোবিন কমে গেলে করণীয় কি কি।
  • প্রথমে আপনাদেরকে রক্ত পরীক্ষার মাধ্যমে জেনে নিতে হবে শরীরের হিমোগ্লোবিন এর পরিমাণ কত রয়েছে।
  • রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম হলে বিভিন্ন রকম খাবার রয়েছে আপনারা সেই সকল খাবার খাওয়ার মাধ্যমে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বৃদ্ধি করতে পারেন। যেমনঃ ভিটামিন সি জাতীয় খাবার, ফলিক এসিড জাতীয় খাবার, বিট রুট, ডালিম, ডিম, শুকনো ফল, টক জাতীয় খাবার, সামুদ্রিক মাছ, মাংস, শস্য জাতীয় খাবার, সবজি, বাদাম ইত্যাদি।
  • এছাড়াও বিভিন্ন রকম ঔষধ রয়েছে যে সকল ঔষধ এর সাহায্যে খুব সহজেই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায় সে সকল ঔষধ খেতে পারেন। কিন্তু অবশ্যই ঔষধ খাওয়ার পূর্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ কমে যাওয়ার কারণে আপনারা যে পদক্ষেপ গ্রহণ করুন না কেন প্রথমে একজন চিকিৎসকের পরামর্শ নিবেন এবং তার পরামর্শ অনুযায়ী কাজ করবেন। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন কাজ করা ঠিক হবে না।

হিমোগ্লোবিন কত হলে রক্ত দিতে হয়

আমাদের সকলের শরীরে একটি নির্দিষ্ট পরিমাণ রক্তের প্রয়োজন পড়ে আর যখন সেই নির্দিষ্ট পরিমাণ রক্ত আমাদের শরীরে উপস্থিত থাকে না তখন আমাদের রক্তের প্রয়োজন পড়ে। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের শরীরে হিমোগ্লোবিন এর সঠিক পরিমাণ হচ্ছে ১৩.৫ থেকে ১৭.৫ গ্রাম প্রতি ডেশিলিটার। আর যখন এই রক্তের পরিমাণ শরীরে কম থাকে তখন একজন পুরুষের শরীরে রক্ত প্রদান করতে হয়। 

আর একজন প্রাপ্তবয়স্ক মহিলাদের ক্ষেত্রে হিমোগ্লোবিন এর সঠিক পরিমাণ হচ্ছে ১২ থেকে ১৫.৫ গ্রাম। আর যদি কোন মহিলার শরীরে এর থেকে কম হিমোগ্লোবিন থাকে তাহলে সেই মহিলাকে রক্ত দিতে হয়। একজন গর্ভবতী মহিলার ক্ষেত্রে ১১ অথবা তার বেশি হিমোগ্লোবিন উপস্থিত থাকাকে স্বাভাবিক ধরা হয়ে থাকে।

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ

পুরুষদের তুলনায় নারীদের শরীরে রক্তস্বল্পতা অথবা হিমোগ্লোবিন এর কমতি বেশি লক্ষ্য করা যায়। প্রাকৃতিক গত কারণেই মেয়েদের প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ রক্ত শরীর থেকে বের হয়ে যায় আর সেই কারণে মহিলাদের শরীরে রক্তস্বল্পতা দেখা দেয়। 

বিভিন্ন রকমের খাবার রয়েছে যে সকল খাবার খেয়ে খুব সহজেই রক্তে হিমোগ্লোবিন এর পরিমাণ বৃদ্ধি করা যায়। সে সকল খাবার ছাড়াও বাজারে কিছু কিছু ঔষধ পাওয়া যায় যে সকল ঔষধ খাওয়ার মাধ্যমে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি হয়ে থাকে। 

তাই বিভিন্ন চিকিৎসকগণ সেই সকল ঔষধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আপনারা যদি রক্তের হিমোগ্লোবিন বৃদ্ধি করতে চান তাহলে ঔষধ গুলো খেতে পারেন। আমরা আপনাদের জানার সুবিধার্থে নিচে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ এর নাম আলোচনা করলাম।
  • Tab - AUTRIN XT
  • Tab - HEMFER XT
  • Syr - CHERI
  • Syr - Compiron
দ্রষ্টব্যঃ আমরা আপনাদের জানার সুবিধার্থে উপরে কিছু ঔষধের নাম সম্পর্কে আলোচনা করেছি। কিন্তু অবশ্যই যে কোন ঔষধ খাওয়ার পূর্বে একজন চিকিৎসকের পরামর্শ নিবেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কাজ করবেন।

শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়

একজন ব্যক্তির শরীরে রক্তস্বল্পতা দেখা দিলে প্রথম দিকে কোনরকম লক্ষণ দেখা না দিলেও আস্তে আস্তে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। এই রক্তস্বল্পতা যদি অনেক বেশি বৃদ্ধি পায় তাহলে বিভিন্ন ধরনের বড় সমস্যা দেখা দিয়ে থাকে। একজন ব্যক্তির শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা আমরা আমাদের আর্টিকেল দ্বারা আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব। যেমনঃ
  • বুক ব্যথা
  • হৃদপিন্ডের আকার বড় হয়ে যাওয়া
  • হৃদস্পন্দের সমস্যা
  • হার্ট অ্যাটাক
  • হার্টফেলর
  • পেরিফেরাল স্নায়ুতে ক্ষতি
  • রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া
  • শ্বাসকষ্ট
  • দুর্বলতা
  • মাথা ব্যথা
গর্ভাবস্থায় যে সকল সমস্যা দেখা দেয় সেই সকল সমস্যা হচ্ছেঃ
  • সময়ের আগেই শিশু জন্মগ্রহণ করা
  • শিশুর ওজন কম হওয়া
  • শিশুর বিকাশ এবং বেড়ে উঠায় ব্যাহত হওয়া
  • শিশুর শরীরের বিভিন্ন অঙ্গ নষ্ট হয়ে যেতে পারে

শেষ কথা

আশা করছি আপনারা আমাদের আর্টিকেল রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধির ঔষধ দ্বারা বুঝতে পেরেছেন একজন ব্যক্তির শরীরে রক্তস্বল্পতা দেখা দিলে কি কি সমস্যা দেখা দিবে এবং কোন কোন খাবার খেলে এবং কোন কোন ঔষধ খেলে রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি করা যাবে। 

রক্তে হিমোগ্লোবিন বৃদ্ধি সম্পর্কে আপনাদের যদি কোন কিছু জিজ্ঞাসা করার অথবা জানার থাকে আপনারা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জিজ্ঞাসা করতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

''ধন্যবাদ''

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

দ্যা বর্ষা ওয়েব সাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url